Skip to content Skip to sidebar Skip to footer

ভোলা জেলার মানচিত্র 2024 Free

ভোলা জেলার মানচিত্র , ভোলা জেলার অবস্থান ও আয়তন
ভোলা জেলার মানচিত্র 2024 Free 1

ভোলা জেলার মানচিত্র

আসসালামুআলাইকুম প্রিয় পাঠকবৃন্দ আপনারা কেমন আছেন আশা করি অবশ্যই ভালো আছেন। আজ আমরা আপনাদের মাঝে নিয়ে আসলাম ভোলা জেলার মানচিত্র সম্পর্কিত কিছু তথ্য আশাকরি আমাদের এই তথ্যটি আপনার অবশ্যই ভালো লাগবে আমাদের পোস্টটি ধৈর্য্য সহকারে পড়বেন।

Read More: ১০০ ভাগ নির্ভূল আরিশা নামের আরবি বাংলা ইসলামিক অর্থ কি | Get Real Information Of Arisha name meaning in Bengali arabic and islamic 2024

ভোলা জেলার অবস্থান ও আয়তন

বাংলাদেশের বৃহত্তম দ্বীপ জেলা ভোলা। জেলা প্রশাসন যাকে কুইন আইল্যান্ড অব বাংলাদেশ বলে ঘোষণা করে।[৪][৫] ভোলা জেলার উত্তরে বরিশাল জেলা ও মেঘনা নদী, দক্ষিণে বঙ্গোপসাগর, পূর্বে নোয়াখালী ও লক্ষ্মীপুর জেলা ও মেঘনা নদী এবং পশ্চিমে বরিশাল ও পটুয়াখালী জেলা ও তেঁতুলিয়া নদী। এর মোট আয়তন ৩৪০৩.৪৮ বর্গকিলোমিটার।

ভোলা জেলার মানচিত্র, অবস্থান ও আয়তন

ভোলা জেলা বাংলাদেশের দক্ষিণাঞ্চলে অবস্থিত একটি গুরুত্বপূর্ণ প্রশাসনিক অঞ্চল। এর অবস্থান, আয়তন এবং ভৌগোলিক বৈশিষ্ট্যগুলো একে দেশের একটি উল্লেখযোগ্য জেলা হিসেবে গড়ে তুলেছে। আসুন, ভোলা জেলার মানচিত্র, অবস্থান এবং আয়তন সম্পর্কে বিস্তারিত জেনে নেই।

ভোলা জেলার মানচিত্র

ভোলা জেলা বাংলাদেশের মানচিত্রে দেশের দক্ষিণ-পশ্চিমে অবস্থিত। এটি একটি দ্বীপ জেলা হওয়ায় এর মানচিত্র অন্যান্য জেলার তুলনায় কিছুটা ভিন্ন। জেলার চারপাশে রয়েছে বিশাল নদ-নদী এবং বঙ্গোপসাগরের সাথে সরাসরি সংযোগ। প্রধান নদী হিসেবে মেঘনা, তেঁতুলিয়া ও ইলিশা নদী জেলার মানচিত্রকে প্রভাবিত করেছে। নদীগুলো ভোলার বিভিন্ন উপজেলাকে পৃথক করে রেখেছে, যা ভৌগোলিকভাবে জেলার অভ্যন্তরে নদীপথের গুরুত্ব বাড়িয়েছে।

ভোলা জেলার অবস্থান

ভোলা জেলা বরিশাল বিভাগের অন্তর্ভুক্ত এবং দেশের একমাত্র দ্বীপ জেলা। এটি বাংলাদেশের দক্ষিণে বঙ্গোপসাগরের কোল ঘেঁষে অবস্থিত। ভোলার পূর্বে লক্ষ্মীপুর এবং নোয়াখালী জেলা, পশ্চিমে পটুয়াখালী জেলা, উত্তরে বরিশাল জেলা এবং দক্ষিণে বঙ্গোপসাগর। জেলাটি প্রায় ২২°৩৪´ থেকে ২২°৫২´ উত্তর অক্ষাংশ এবং ৯০°৩৮´ থেকে ৯১°০১´ পূর্ব দ্রাঘিমাংশের মধ্যে অবস্থিত। ভোলার ভৌগোলিক অবস্থান একে কৃষি, মৎস্য ও বাণিজ্যের জন্য অত্যন্ত উপযোগী করে তুলেছে।

ভোলা জেলার আয়তন

ভোলা জেলার মোট আয়তন প্রায় ৩,৪০৩.৪৮ বর্গকিলোমিটার, যার মধ্যে প্রায় ৯০০ বর্গকিলোমিটার নদীর অন্তর্গত। ভোলার বিশাল নদীপথ এবং জলাভূমি এর অর্থনৈতিক এবং পরিবেশগত বৈশিষ্ট্যকে বিশেষভাবে চিহ্নিত করে। জেলার ভূমি উর্বর এবং প্রাকৃতিক সম্পদসমৃদ্ধ হওয়ায় কৃষি ও মৎস্যজীবী মানুষের বসবাস ও জীবনযাত্রার জন্য এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ।

ভোলা জেলার এই ভৌগোলিক বিশিষ্টতা ও নদীবিধৌত চরিত্র জেলা প্রশাসন, কৃষি, মৎস্যশিল্প এবং পর্যটনের জন্য এক অনন্য স্থান হিসেবে ভোলাকে গড়ে তুলেছে।

Leave a comment