Skip to content Skip to sidebar Skip to footer

ভারত সেবাশ্রম সংঘ কলকাতা পশ্চিমবঙ্গ | Bharat Sebashram Sangha Kolkata West Bengal

ভারত সেবাশ্রম সংঘ কলকাতা পশ্চিমবঙ্গ

আসসালামু আলাইকুম,প্রিয় পাঠক বন্ধুরা আজ আমরা আপনাদের সাথে শেয়ার করব ভারত সেবাশ্রম সংঘ কলকাতা পশ্চিমবঙ্গ নিয়ে ।ভারত সেবাশ্রম সংঘ কলকাতা (বা ভারত সেবাশ্রম সংঘ) ভারতে অবস্থিত একটি হিন্দু দাতব্য বেসরকারী সংস্থা (এনজিও)। এটি ১৯১৭ সালে আচার্য শ্রীমত স্বামী প্রণবানন্দজী মহারাজ প্রতিষ্ঠা করেছিলেন। ইউনিয়নটির ভারতে এবং যুক্তরাজ্য, মার্কিন যুক্তরাষ্ট্র, গায়ানা, ত্রিনিদাদ ও টোবাগো, কানাডা, ফিজি এবং বাংলাদেশে প্রায় শতাধিক মঠ রয়েছে। এটি আফ্রিকার দেশ, মালয়েশিয়া এবং ইন্দোনেশিয়ায় বেশ কয়েকটি মিশন চালু করেছে; ইউএন ভিক্ষুরা সিরিয়া ও লেবাননে জাতিসংঘের দূতদের সাথে যোগ দিয়েছে।

Bharat Sevashram Sangh Kolkata

 ভারত সেবাশ্রম সংঘ

কার্যসমূহ

সামাজিক কাজের জন্য স্বীকৃত, দরিদ্রদের সহায়তা করা, অভাবী ও অভাবীদের স্বাস্থ্যসেবা সরবরাহ করা।

এই সমিতির প্রধান কার্যালয় কলকাতার বালিগঞ্জে | ভারত সেবাশ্রম সংঘ কলকাতা

ইউনিয়নটি প্রাকৃতিক দুর্যোগ, ১৯৪৩ সালের বেঙ্গল দুর্ভিক্ষ, ভোপাল বিপর্যয়, ২০০১ এর গুজরাট ভূমিকম্প এবং ২০০৪ সালের ভারত মহাসাগরের সুনামির সময় অন্ধ্রপ্রদেশ ও ওড়িশার মানুষের সেবা করেছে। করেছে।

ভারত সেবাশ্রম সংঘ কলকাতা পশ্চিমবঙ্গ

দরিদ্র ভারতীয় আদিবাসীদের সহায়তার জন্য এটি বেশ কয়েকটি প্রকল্পের আয়োজন করেছে। এ জাতীয় একটি প্রকল্প শাওর উপজাতির শিশুদের স্কুল সরবরাহ এবং আবাসন ও স্বাস্থ্যসেবা প্রদান। এটি আইটি দক্ষতার প্রয়োজন এমন চাকরির সন্ধান করা তরুণদের জন্য তথ্য প্রযুক্তি প্রশিক্ষণের কোর্সগুলিও পরিচালনা করে।

২০০৪ সালের ভারত মহাসাগরে ভূমিকম্পের পরে, সঙ্ঘের সন্ন্যাসীরা অনাথ শিশুদের জন্য ৪২,৫০,০০০ টাকা ব্যয়ে একটি স্কুল , ৬০,২০,০০০টাকায় একটি অনাথাশ্রম এবং আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে ৩০ মিলিয়ন টাকা ব্যয়ে ২০০ বাড়ি তৈরি করার প্রস্তাব দেন।

তামিলনাড়ু রাজ্যের কুড্ডালোর, নাগাপট্টিনাম এবং চেন্নাই জেলাগুলিতে যেখানে সুনামিতে ৭০০০-এরও বেশি লোকের মৃত্যু হয়েছিল, সংঘ কুড্ডালোরের সোননকুপ্পাম গ্রামে প্রায় ২০০ নতুন বাড়ি তৈরি করে ব্যাপক ত্রাণ কার্যক্রম শুরু করেছিল। সমুদ্রের কাছে সমস্ত কিছু হারিয়ে যাওয়া স্থানীয়দের কাছে মাছ ধরার নৌকা ও জালও বিতরণ করা হয়েছিল।

কুম্ভ মেলা ও সংঘের মতো ধর্মীয় মেলা ভারতে বিভিন্ন তীর্থস্থানে তীর্থযাত্রীদের সক্রিয়ভাবে আশ্রয়, খাবার, চিকিৎসা ও সুরক্ষা পরিষেবা সরবরাহ করে। ২০১০ সালে, ভারতের অর্থমন্ত্রী স্বাস্থ্যসেবার জন্য সরকারী-বেসরকারী অংশীদারিত্বের উদাহরণ হিসাবে কলকাতার জোকায় একটি ৫০০শয্যা বিশিষ্ট হাসপাতালের উদ্বোধন করেছিলেন।

নিয়মিত এরকম আপডেট পোস্ট পেতে আমাদের সাথেই থাকুন। Time Of BD

Leave a comment