Skip to content Skip to sidebar Skip to footer

আমাদের গ্রাম রচনা, আমাদের গ্রাম রচনা class 6,7

আমাদের গ্রাম রচনা, রচনা আমাদের গ্রাম, আমাদের গ্রাম রচনা class 7, আমাদের গ্রাম রচনা class 6, আমাদের গ্রাম রচনা ক্লাস ৩

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। কেমন আছো টাইম অফ বিডির প্রিয় শিক্ষার্থী বন্ধুরা। আশাকরি আল্লাহর রহমতে তোমরা সবাই ভালো আছো। আলহামদুলিল্লাহ তোমাদের দোয়ায় আমরা ভালো আছি।

আমাদের গ্রাম রচনা

প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আমরা আজ তোমাদের মধ্যে   আমাদের গ্রাম রচনা, রচনা আমাদের গ্রাম, আমাদের গ্রাম রচনা class 7, আমাদের গ্রাম রচনা class 6, আমাদের গ্রাম রচনা ক্লাস ৩ নিয়ে আলোচনা করব। 

রচনা আমাদের গ্রাম

আমাদের গ্রাম রচনা প্রিয় শিক্ষার্থী ভাই বোনেরা – তোমাদের জন্য আমরা আমাদের গ্রাম রচনা আমাদের গ্রাম রচনা, রচনা আমাদের গ্রাম, আমাদের গ্রাম রচনা class 7, আমাদের গ্রাম রচনা class 6, আমাদের গ্রাম রচনা ক্লাস ৩ নিয়ে আসছি। তোমরা যাতে খুব সহজে এখান থেকে পড়তে পারো আমাদের গ্রাম রচনা। এখন প্রায় সব পরিক্ষায় আমাদের গ্রাম রচনা আমাদের গ্রাম রচনা, রচনা আমাদের গ্রাম, আমাদের গ্রাম রচনা class 7, আমাদের গ্রাম রচনা class 6, আমাদের গ্রাম রচনা ক্লাস ৩ আসে। 

আমাদের গ্রাম রচনা ক্লাস ৩

তোমাদের যদি কারো জানা না থাকে তাহলে নিচের আমাদের গ্রাম রচনা আমাদের গ্রাম রচনা, রচনা আমাদের গ্রাম, আমাদের গ্রাম রচনা class 7, আমাদের গ্রাম রচনা class 6, আমাদের গ্রাম রচনা ক্লাস ৩ পড়লেই তোমরা ভালো ভাবে জেনে যাবে। ক্লাস ৬ থেকে ১০ম শ্রেনী পর্যন্ত সবাই এই আমাদের গ্রাম রচনা পড়তে পারবে। কোনো রকম সমস্যা হবে না আমাদের গ্রাম রচনা টি পড়তে ও লিখতে। তোমরা যেকোন পরিক্ষায় এই আমাদের গ্রাম রচনা আমাদের গ্রাম রচনা, রচনা আমাদের গ্রাম, আমাদের গ্রাম রচনা class 7, আমাদের গ্রাম রচনা class 6, আমাদের গ্রাম রচনা ক্লাস ৩ টি লিখতে পারবে। রচনাটি পড়ার আগে জেনে নাও প্রবন্ধ রচনা লেখার নিয়ম। 
ভূমিকা
বাংলাদেশের আশি ভাগ লোকই গ্রামে বাস করে। গ্রাম বাংলার একটি বর্ধিষ্ণু গ্রাম করটিয়া। যে গ্রামে আমার শৈশব-কৈশোরের সোনালি দিনগুলো কেটেছে।
অবস্থান
টাঙ্গাইল জেলায় অবস্থিত করটিয়া একটি আদর্শ গ্রাম। গ্রামটির দৈর্ঘ্য আড়াই কিলোমিটার এবং গ্রন্থ প্রায় দুই কিলোমিটার। গ্রামের ভেতর দিয়ে অনেকগুলো প্রশস্ত কাঁচা/পাকা রাস্তা উত্তর-দক্ষিণ, পূর্ব- পশ্চিম দিকে ছড়িয়ে আছে। গ্রামের ঠিক মাঝখান দিয়ে একটি পাকা রাস্তা রয়েছে- যা দক্ষিণে ঢাকা জেলা এবং উত্তরে ময়মনসিংহ জেলা পর্যন্ত বিস্তৃত।
জনসংখ্যা
করটিয়া গ্রামের জনসংখ্যা প্রায় আট হাজার। মোট জনসংখ্যার প্রায় অর্ধেকই কৃষিজীবী। আমাদের গ্রামের উচ্চ শিক্ষিত লোকদের মধ্যে শিক্ষক,অধ্যাপক, ডাক্তার ও চাকরিজীবীর সংখ্যা অন্যান্য গ্রামের তুলনায় অনেক বেশি। শিক্ষিত শ্রমিক ও ব্যবসায়ীরসংখ্যাও কম নয়। এছাড়া গ্রামে রয়েছে কামার, কুমার, তাঁতি, জেলে, মাঝি, কবিরাজ প্রভৃতি জনগোষ্ঠীর লোক।গ্রামের অধিকাংশ মানুষ সহজ-সরল ও ধর্মভীরু। গ্রামের মানুষ বিভিন্ন উৎসব-অনুষ্ঠানে সমভাবে অংশগ্রহণ করেথাকে । গ্রামে হিন্দু, মুসলিম সবাই পরস্পর মিলেমিশে বসবাস করে।
বিভিন্ন প্রতিষ্ঠান
আমাদের গ্রামে দুটি সরকারি প্রাথমিক বিদ্যালয়, দুটি উচ্চ বিদ্যালয়, একটি মাদ্রাসা এবং একটি বিশ্ববিদ্যালয় কলেজ রয়েছে। আমাদের ‘সা’দত বিশ্ববিদ্যালয় কলেজ’ বিদ্যানুরাগীদের একটি আদর্শ শিক্ষা প্রতিষ্ঠান। এ কলেজ থেকে প্রতি বছর হাজার হাজার শিক্ষার্থী উচ্চশিক্ষায় শিক্ষিত হচ্ছে। গ্রামে দুটি মসজিদ রয়েছে। এছাড়া দুটি ব্যাংক, একটি ডাকঘর এবং একটি বৃহৎ বাজার রয়েছে। এখানে প্রতিদিন বাজার বসে। প্রতি বৃহস্পতিবারে এখানে সাপ্তাহিক হাট বসে।
প্রাকৃতিক সৌন্দর্য
আমাদের গ্রামের প্রাকৃতিক দৃশ্য অতি মনোরম। গ্রামের আম, কাঁঠাল, লিচু, নারিকেল ও সুপারির বাগানগুলো সত্যিই নয়নাভিরাম। পাখিদের কলতান, সবুজ মাঠ, সোনালি ধানক্ষেত, বর্ষার পানিতে প্লাবিত জলাশয়— এসব দৃশ্য খুবই মনোমুগ্ধকর।
উপসংহার
আমাদের গ্রামটি সত্যিই একটি আদর্শ গ্রাম। গ্রামের সকলের মধ্যে যথেষ্ট ভ্রাতৃত্ব ও মৈত্রীর ভাব বিদ্যমান। 

আমাদের গ্রাম রচনা For Class 6, 7, 8 | আমাদের গ্রাম নিয়ে রচনা

আমাদের গ্রাম রচনা প্রিয় শিক্ষার্থী ভাই বোনেরা – তোমাদের জন্য আমরা আমাদের গ্রাম রচনা নিয়ে আসছি। তোমরা যাতে খুব সহজে এখান থেকে পড়তে পারো আমাদের গ্রাম রচনা।আমাদের গ্রাম রচনা, রচনা আমাদের গ্রাম, আমাদের গ্রাম রচনা class 7, আমাদের গ্রাম রচনা class 6, আমাদের গ্রাম রচনা ক্লাস ৩ এখন প্রায় সব পরিক্ষায় আমাদের গ্রাম রচনা আসে। 

আমাদের গ্রাম রচনা class 6, আমাদের গ্রাম রচনা class 7, আমাদের গ্রাম রচনা class 8 

তোমাদের যদি কারো জানা না থাকে তাহলে নিচের আমাদের গ্রাম রচনা পড়লেই তোমরা ভালো ভাবে জেনে যাবে। ক্লাস ৬ থেকে ১০ম শ্রেনী পর্যন্ত সবাই এই আমাদের গ্রাম রচনা পড়তে পারবে। কোনো রকম সমস্যা হবে না আমাদের গ্রাম রচনা টি পড়তে ও লিখতে। তোমরা যেকোন পরিক্ষায় এই আমাদের গ্রাম রচনা টি লিখতে পারবে। রচনাটি পড়ার আগে জেনে নাও প্রবন্ধ রচনা লেখার নিয়ম। 
মাতৃভূমি মানুষের কাছে স্বর্গবিশেষ। আমার গ্রাম আমার কাছে স্বগ। আমার গ্রামের। চেয়ে পবিত্র আর কিছু নেই। যেখানে আমার জন্ম, সেই গ্রামের জল আমার তৃষ্ণা মিটিয়েছে, খেতের ফসল ক্ষুধা দূর করেছে, পাখির কলকাকলি আমার ঘুম ভাঙিয়েছে, মুক্ত বাতাস আমার প্রাণ সজীব রেখেছে। ছায়ায় ঘেরা মায়ায় জড়ানো আমার গ্রাম। কবির ভাষায় : আমাদের গ্রামখানি ছবির মতন, মাটির তলায় এর ছড়ানো রতন।
নাম ও অবস্থান
আমার গ্রামের নাম রূপনগর। গ্রামের দক্ষিণ পাশ দিয়ে বয়ে চলেছে ছোট খাল। পূর্ব পাশ দিয়ে বয়ে গেছে নদী; যদিও নদীটি গাঁয়ের মানুষের কাছে বড় খাল নামে পরিচিত। গোপালগঞ্জ জেলায় ছায়াময় মায়াময় এ-গ্রাম। নদীর পূর্ব পাড়ে বরিশাল জেলা শুরু। পূর্ব-পশ্চিমে দু- মাইল লম্বা ও উত্তর-দক্ষিণে দেড় মাইল প্রশস্ত।

লোকসংখ্যা
আমাদের গ্রামে প্রায় তিন হাজার লোক বাস করে। এ- গ্রামে সকল ধর্মের মানুষ একসঙ্গে বসবাস করে। সবার
মধ্যে সম্প্রীতির বন্ধন অটুট।

পোশাক-পরিচ্ছদ
আমাদের গ্রামের মানুষ ভালো কাপড়চোপড় পরে। পুরুষেরা লুঙ্গি, পাজামা, পাঞ্জাবি, শার্ট এবং মে
সালোয়ার, কামিজ, শাড়ি পরে । 

পেশা
আমাদের গ্রামের প্রায় প্রতি বাড়িতে উচ্চশিক্ষিত লোক রয়েছেন। তারা বাংলাদেশের বিভিন্ন অঞ্চলে সরকারি ও বেসরকারি পর্যায়ে উচ্চপদে কর্মরত আছেন। বাংলাদেশের বাইরেও অনেকে কর্মরত। যারা গ্রামে বসবাস করেন, তাঁদের কেউ কৃষক, কেউ-বা ব্যবসায়ী। এ ছাড়া নানান পেশার লোক রয়েছেন আমাদের গ্রামে তাঁদের মধ্যে রয়েছেন শিক্ষক, চিকিৎসক, প্রকৌশলী, উকিল, তাঁতি, জেলে, কামার, কুমার, সুতোর।।

ঘরবাড়ি
আমাদের গ্রামের বেশির ভাগ ঘরবাড়ি টিনের তৈরি। বারোটি দালান রয়েছে। কোনো কোনো বাড়ি ‘ছনের বা খড়ের তৈরি।
উৎপন্ন দ্রব্য
গ্রামের প্রধান ফসল ধান। আমাদের গ্রামে প্রচুর ধান হয়। এ ছাড়াও উৎপন্ন হয় পাট, গম, ডাল, সরিষা, তিল, আখ এবং নানারকম শাকসবজি। প্রচুর পরিমাণে গাভীর দুধ পাওয়া যায়। পুকুর, খাল ও নদীতে প্রচুর মাছ পাওয়া যায়। সব বাড়িতেই হাঁস-মুরগি পালন করে। বাগানে আম, জাম, কাঁঠাল, কলা, পেয়ারা, নারকেল, জাম, সুপারি, তাল, বেল, হরীতকী, আমলকী ইত্যাদি পাওয়া যায়। গ্রামের মানুষের নিজেদের খাবারের জন্য যা প্রয়োজন তার প্রায় সবই গ্রামে উৎপন্ন হয়। 
শিক্ষাপ্রতিষ্ঠান
আমাদের গ্রামে দুটি প্রাথমিক বিদ্যালয় ও একটি মাধ্যমিক বিদ্যালয় আছে। গ্রামের ছেলেমেয়েরা প্রাথমিক বিদ্যালয়ে জীবনের প্রথম পাঠ শুরু করে। প্রাথমিক পাঠ শেষ করে ভর্তি হয় মাধ্যমিক বিদ্যালয়ে। আমাদের। গ্রামে একটি স্বেচ্ছাসেবক নৈশ বিদ্যালয় আছে। যারা লেখাপড়া জানেন না, গ্রামের শিক্ষিত যুবকেরা তাদের সন্ধ্যার পর লেখাপড়া শেখান। আমাদের গ্রামে কোনো নিরক্ষর লোক নেই। 
বিভিন্ন প্রতিষ্ঠান
আমাদের গ্রামে যেমন শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে, তেমনি রয়েছে বিভিন্ন ধরনের প্রতিষ্ঠানও। যেমন- পোস্ট অফিস, দাতব্য চিকিৎসালয়, কৃষি অফিস। 
হাটবাজার ও দোকানপাট
আমাদের গ্রামে একটি বড় হাট আছে। সপ্তায় দুইদিন হাট বসে। হাটবার হলো : শনিবার ও বুধবার। হাটের দিন অনেক দূর থেকে বহু ক্রেতা-বিক্রেতা আসে। হাটে ধান, চাল, আলু, বেগুন, পটল, পাট, হাঁস, মুরগি ইত্যাদি প্রায় সবধরনের জিনিসপত্র বেচাকেনা হয়। গ্রামে প্রতিদিন সকালে বাজার বসে। মাছ, দুধ, শাকসবজিসহ দৈনন্দিন প্রয়োজনীয় প্রায় সব জিনিস এখানে পাওয়া যায়।
যোগাযোগ ব্যবস্থা
গ্রামের পূর্ব পাশ দিয়ে নদী বয়ে চলেছে । গ্রামের তিন পাশে রাস্তা রয়েছে। দক্ষিণের রাস্তায় গাড়ি চলে। এগাড়ি কোটালীপাড়া হয়ে চলে যায় গোপালগঞ্জ। উঁচু বাঁধের উপর দিয়ে রিকশা, ভ্যান চলে। যখন গ্রামে। পানি ওঠে, তখন রাস্তা থাকার কারণে লোকজনের চলাচলে কোনো সমস্যা হয় না। সব রাস্তায় রিকশা-ভ্যান চললেও গ্রামের বেশিরভাগ মানুষ হেঁটে চলাচল করে।
প্রাকৃতিক সৌন্দর্য প্রকৃতি যেন তার খেয়ালে আমাদের গ্রামটি সাজিয়েছে। যেদিকেই তাকানো হোক না কেন, সেদিকেই সতত আর সবুজ। আম, জাম, কাঁঠাল, জামরুল, বাতাবি, বেল, কুল, পেয়ারা, কদম, শিরিশ কড়ই, চাম্বল । মেহগনি, শিশুকাঠসহ নানারকমের গাছ গ্রামকে ছায়াময় করে তুলেছে। মাঠভরা শস্যখেতের উপর দিয়ে। ‘শব বয়, তখন মনে হয় যেন সবুজ সমুদ্রে ঢেউ উঠেছে। 
সামাজিক অবস্থা অর্থনৈতিক দিক থেকে আমাদের গ্রাম সচ্ছল। গ্রামের সবাই স্বনিভর বলে চুরি-ডাকাতি নেই। গ্রামের শতভাগ লোকের অক্ষরজ্ঞান থাকায় কোনো রকমের কুসংস্কার নেই ।
উপসংহার
সুজলা সুফলা শস্য-শ্যামলা আমাদের গ্রাম। এমন গ্রামে জনা নিয়ে ধন্য আমি। আমাদের গ্রামের সকল উন্নয়ন কর্মকাণ্ডে আমি এগিয়ে যাব। কুপ্রভাব থেকে গ্রামকে মুক্ত রাখব। আমরা সবাই মিলে গ্রামের ঐতিহ্য বজায় রাখল- এ আমাদের দৃঢ় প্রতিজ্ঞা। 

বন্ধুরা আজকে তাহলে জানলাম আমাদের গ্রাম রচনা  যদি আমাদের আজকের এই আমাদের গ্রাম রচনা আমাদের গ্রাম রচনা, রচনা আমাদের গ্রাম, আমাদের গ্রাম রচনা class 7, আমাদের গ্রাম রচনা class 6, আমাদের গ্রাম রচনা ক্লাস ৩ টি ভালো লাগে তাহলে এখনি ফেসবুকে তোমার বন্ধুদের সাথে শেয়ার করে দিন। আর এই রকমই নিত্য নতুন পোস্ট পেতে আমাদের সাথে থাকুন । 

Tag: আমাদের গ্রাম রচনা, রচনা আমাদের গ্রাম, আমাদের গ্রাম রচনা class 7, আমাদের গ্রাম রচনা class 6, আমাদের গ্রাম রচনা ক্লাস ৩ 

Leave a comment